Type Here to Get Search Results !

উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রের ধরনে বড় পরিবর্তন করা হচ্ছে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে বড় রদবদল করা হচ্ছে। এই মর্মে গত ২৯-০৯-২০২২ তারিখে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে https://wbchse.nic.in নোটিশ দিয়ে জানিয়ে দিয়েছে।

আগের প্রশ্নপত্রের ধরণের থেকে এবারে অনেকটাই পরিবর্তন হচ্ছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে যে, ছাত্রছাত্রী, শিক্ষক ও পরীক্ষকদের মতামত এবং পরামর্শকে প্রাধান্য দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে প্রশ্নপত্রের 'পার্ট-এ'-তে থাকা প্রশ্নের উত্তর লেখার জন্য আলাদা খাতা (answer script) দেওয়া হত। ছাত্রছাত্রীদের তাতে উত্তর লিখতে হত। আর 'পার্ট-বি' তে থাকত সংক্ষিপ্ত উত্তরের (অবজেকটিভ) প্রশ্ন। সেখানে প্রশ্নপত্রের মধ্যেই উত্তর করতে হত। তার পর দুটি উত্তরপত্র একসঙ্গে জুড়ে জমা দিতে হত। এই ধরণ আর থাকছে না। এখন একটাই প্রশ্নপত্রে 'অবজেক্টিভ' (MCQ) এবং 'সাবজেক্টিভ' (SAQ) এর সমস্ত প্রশ্ন থাকবে।  ছাত্রছাত্রীদের আলাদা ভাবে দেওয়া খাতায় সব প্রশ্নের উত্তর লিখতে হবে।

প্রসঙ্গতই এই পরিবর্তনের ফলে সমস্ত পরীক্ষার্থীরাই উপকৃত হবে। পুরানো প্রশ্নপত্রের ধরণটিতে অনেকটাই 'জটিলতা' ছিল বলে কিছু শিক্ষক এবং অভিভাবক মহলের আশঙ্কা ছিল। বস্তুতঃ এই পরিবর্তনের ফলে এই নতুন নির্দেশিকা নিয়ে শিক্ষা মহলের বড় অংশই খুশি। পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ থেকে মনে করা হচ্ছে এবার প্রশ্নপত্রের ধরণ বিষয়টি সরল হবে। 

অফিসিয়াল নোটিফিকেশন


সরকারি, বেসরকারি , পার্টটাইম চাকরির আপডেট পেতে, বিভিন্ন বিষয়ের GK এবং কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় পড়তে Tathya Point এর FACEBOOK পেইজ টি Like এবং Follow  করুন এবং Telegram চ্যানেল টি JOIN এবংSubscribe করুন।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Below Post Ad