Type Here to Get Search Results !

পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট পরীক্ষা ২০২২ বিজ্ঞপ্তি প্রকাশ । বিস্তারিত দেখুন ।

 


WB Primary TET 2022 Notification Release: বহু প্রতীক্ষার অবসান, পুরো রাজ্যের স্কুলে চাকরি প্রার্থীদের জন্য খুশির খবর। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) কর্তৃক অবশেষে প্রকাশিত হলো ২০২২ সালের পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট পরীক্ষার বিজ্ঞপ্তি ( ক্লাস I -V ) (West Bengal Primary TET Notification 2022)। ন্যাশনাল কাউন্সিল অব টিচার্স এডুকেশনের (NCTE) গাইডলাইন অনুযায়ী সমস্ত নিয়োগ প্রক্রিয়াটি সম্পন্ন হবে। তাই D.EL.ED উত্তীর্ণ প্রার্থীদের সাথে বি.এড. (B.Ed.) পাস করা প্রার্থীরাও প্রাইমারি টেট পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। পরীক্ষাটি অনুষ্ঠিত হবে ১১ ই ডিসেম্বর ২০২২ রবিবার। আগামী ১৪ অক্টোবর, ২০২২ তারিখ অথবা এর পর প্রাথমিক শিক্ষা পর্ষদ আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করবে ঐ দিন থেকেই অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে। প্রাইমারি টেট (WB Primary TET 2022 ) পরীক্ষাযর বিস্তারিত নিচে আলোচনা করা হলো।

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) কর্তৃক যে বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে সেটির লিংক শেষে দেওয়া আছে (WB Primary TET 2022 Notification PDF) দেখতে অনুরোধ করা হচ্ছে।


West Bengal Primary TET 2022 (Class I-V) Exam Date:

পরীক্ষাটি অনুষ্ঠিত হবে ১১ ই ডিসেম্বর ২০২২ রবিবার।

 

শিক্ষাগত যোগ্যতা:

WB Primary TET Qualification:

মোট অন্তত ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক অথবা সমতুল্য পরীক্ষায় পাস সঙ্গে দু বছরের ডিপ্লোমা ইন এলিমেন্টরি এডুকেশন (D.EL.ED) উত্তীর্ণ হবে।

অথবা

মোট অন্তত ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক অথবা সমতুল্য পরীক্ষায় পাস সঙ্গে চার বছরের ব্যাচেলর অফ এলিমেন্টারি এডুকেশন (B.EL.ED)ডিগ্রী পাস করতে হবে।

অথবা

মোট অন্তত ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক অথবা সমতুল্য পরীক্ষায় পাস সঙ্গে রিহ্যাবিলিয়েটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া (R.C.I) দ্বারা অনুমোদিত ডিপ্লোমা ইন এডুকেশন (স্পেশাল এডুকেশন) পাস করতে হবে।

অথবা

মোট অন্তত ৫০ শতাংশ নম্বর সহ যেকোনো বিষয়ে স্নাতক পাস সঙ্গে বিএড ডিগ্রী পাস করে থাকতে হবে।

 

সংরক্ষিত শ্রেণীর (SC, ST, OBC, EC, PWD ExSM) প্রার্থীদের  শিক্ষাগত যোগ্যতাই (উচ্চমাধ্যমিকে) ৫ শতাংশ নম্বর ছাড় দেওয়া হয়েছে অর্থাৎ উচ্চমাধ্যমিকে ৪৫ শতাংশ নম্বর থাকলেও আবেদন করতে পারবেন।

NOTE: যে সমস্ত প্রার্থী দুই বছরের D.EL.ED / D.ED (স্পেশাল এডুকেশন) / B.ED কোর্সের ফাইনাল পরীক্ষা দিয়েছেন এবং রেজাল্টের জন্য অপেক্ষা করছেন তারাও WB Primary TET 2022 এর জন্য আবেদন করতে পারবেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী যারা ২০২০-২০২২ শিক্ষাবর্ষে D.EL.ED / D.ED (স্পেশাল এডুকেশন) / B.ED কোর্স আবেদন করেছেন এবং পার্ট ১ কোয়ালিফাই করেছেন তাদেরকেও আবেদনের সুযোগ দেওয়া হবে।

পরীক্ষার সিলেবাস এবং কোয়ালিফাইং মার্কস:

WB Primary TET 2022 Syllabus:

First Language অর্থাৎ প্রথম ভাষা হিসাবে খাবে এই বিষয় গুলি বাংলা / উর্দু / হিন্দি / নেপালি / সাঁওতালি / তেলেগু / ওড়িয়া।

Second Language অর্থাৎ দ্বিতীয় ভাষা সবার জন্য এক থাকবে ইংরেজি।


Subject wise WB Primary TET 2022 Syllabus:

পশ্চিমবঙ্গ প্রাইমারী টেট ২০২২ এর বিষয় ভিত্তিক সিলেবাস নিচে দেওয়া হলো।

 অঙ্ক :

মিশ্রণ, গড়, শতাংশ, লাভ-ক্ষতি, পরিমিতি, বর্গমূল, ঘনমূল, সরলীকরণ, সংখ্যাতত্ত্ব, লসাগু ও গসাগু, অনুপাত ও সমানুপাত, চক্রবৃদ্ধি সুদ, সময়ও কাজ, সময় ও দূরত্ব।

বাংলা:

লিঙ্গ, বচন, পুরুষ, বাক্য, সমাস, কারক বিভক্তি, বোধ পরীক্ষণ, ক্রিয়ার কাল, উদ্দেশ্য বিধেয়, বিপরীত শব্দ, সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ, পদ, ধ্বনি ও বর্ণ, সন্ধি, পদ পরিবর্তন, ছেদ ও যতি।

ইংরেজি:

আর্টিক্যাল, ভার্ব, এডভার্ব, টেন্স, ভোকাবুলারি, পাঙ্ক্চুয়াসেন, কম্প্রিহেনশন, এডজেক্টিভ, প্রোনাউন, প্রিপোজিশন (Artical, verb, adverb, tense, vocabulary, punctuation, comprehension, adjective, pronoun, preposition).

পরিবেশ:

জল, বাসভূমি, পরিবেশ আইন, পরিবেশ আন্দোলন, বর্জ্য ব্যবস্থাপনা, পুষ্টি খাদ্য স্বাস্থ্য ও পরিবেশ, জৈব বৈচিত্র, বাস্তু তন্ত্র, পরিবেশ সংজ্ঞা ও শ্রেণীবিভাগ, উদ্ভিদজগৎ ও প্রাণী জগৎ, অরণ্য সংরক্ষণ নীতি, পরিবেশ দূষণ।

শিশু বিকাশ ও পেডাগোজি:

শিক্ষণ ও শিখন এর মূল প্রক্রিয়া, প্রজ্ঞা ও প্রক্ষোভ, শিখনের সমস্যা, সৃজনশীল দক্ষতা সম্পন্ন শিক্ষার্থীদের সম্বোধন , ভাষায় চিন্তন, সামাজিক গঠন হিসেবে লিঙ্গ লিঙ্গ বৈষম্য, শিক্ষার্থীদের মধ্যে ব্যক্তি বৈষম্য, বংশগতি ও পরিবেশের প্রভাব, শিশু বিকাশের মূলনীতি বিকাশের ধারনা ও শিখন এর সঙ্গে সম্পর্ক সামাজিক করনের প্রক্রিয়া, বুদ্ধিমত্তা গঠনের সমালোচনামূল পরিপ্রেক্ষিত ও বহুমাত্রিক বুদ্ধি, পিয়াজে কোহলমা মাগ ও ভাইগটস্কি নির্মিতিবাদ ও সমালোচনা মূলক পরীপ্রক্ষিত।


WB Primary TET 2022 Qualifying Marks:

মোট ১৫০ নম্বরের পরীক্ষায় জেনারেল প্রার্থীদের ক্ষেত্রে ৬০ শতাংশ নম্বর পেতে হবে এবং SC, ST, OBC, EC, PWD ExSM শ্রেণীভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে ৫৫ শতাংশ নম্বর পেতে হবে।

 

আবেদন মূল্য:

WB Primary TET Application fee:

General প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি লাগবে ১৫০ টাকা।

OBC প্রার্থীদের ক্ষেত্রে ১০০/- টাকা।

SC/ ST/ PWD শ্রেণীভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে ৫০/- টাকা।

আবেদন পদ্ধতি:

WB Primary TET Application Process:

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইট www.wbbpe.org -এ অনলাইনে আবেদন করতে পারবেন। আগামী ১৪ অক্টোবর, ২০২২ তারিখ অথবা এর পর প্রাথমিক শিক্ষা পর্ষদ আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করবে ঐ দিন থেকেই অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে।


অফিসিয়াল ওয়েবসাইট

অফিসিয়াল নোটিফিকেশন

সরকারি, বেসরকারি , পার্টটাইম চাকরির আপডেট পেতে, বিভিন্ন বিষয়ের GK এবং কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় পড়তে Tathya Point এর FACEBOOK পেইজ টি Like এবং Follow  করুন এবং Telegram চ্যানেল টি JOIN এবংSubscribe করুন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.