Type Here to Get Search Results !

উচ্চমাধ্যমিক যোগ্যতায় কেন্দ্রীয় সরকারে কয়েক হাজার কর্মী নিয়োগ । SSC CHSL Examination Notification 2021-2022

 


Staff Selection Commission Combined Higher Secondary (10+2) Level Examination 2021: স্টাফ সিলেকশন কমিশন কম্বাইন্ড হায়ার সেকেন্ডারি লেভেল এক্সামিনেশন 2021 এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। করোনা কালে সমস্ত চাকরি পরীক্ষার মতো SSC এরও বিভিন্ন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশে দেরি হয়েছে। তাই এই নিয়োগের পরীক্ষা 2022 সালে অনুষ্ঠিত হলেও SSC CHSL (10+2) Examination 2021 এই নামেই অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় সরকারের মিনিস্ট্রি সহ বিভিন্ন দপ্তরের গ্রুপ- সি পদে এই নিয়োগ গুলি করা হবে। উচ্চমাধ্যমিক উত্তীর্ণ প্রাথীরা আবেদন করতে পারবেন।  অনলাইনের মাধ্যমে আবেদন শুরু হয়েছে 01/02/2022 তারিখ থেকে। আবেদন করার শেষ দিন 07/03/2022 তারিখ। পশ্চিমবঙ্গের আসানসোল, বর্ধমান, দুর্গাপুর, কল্যাণী, কলকাতা ও শিলিগুড়ি শহরে পরীক্ষা কেন্দ্র রয়েছে। এই নিয়োগের Advertisment Examination Notice No.-  F. No. 3/7/ 2021-P&P-I (Vol.-1). বিস্তারিত নিচে আলোচনা করা হলো।

গুরুত্বপূর্ণ তারিখ:


যে সমস্ত পদগুলি রয়েছে:

SSC CHSL Examination 2021 এর মাধ্যমে লোয়ার ডিভিশন ক্লার্ক / জুনিয়ার সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট,  পোস্টাল অ্যাসিস্ট্যান্ট / সর্টিং অ্যাসিস্ট্যান্ট এবং ডাটা এন্ট্রি অপারেটর পদে নিয়োগ করা হবে।

শূন্যপদ:

কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশন অফিসিয়াল বিজ্ঞতিতে শূন্যপদের সংখ্যা প্রকাশ করেনি। তবে অনুমান করা হচ্ছে শূন্যপদের সংখ্যা বেশ কয়েক হাজার হতে পারে।

শিক্ষাগত যোগ্যতা:

লোয়ার ডিভিশন ক্লার্ক / জুনিয়ার সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট,  পোস্টাল অ্যাসিস্ট্যান্ট / সর্টিং অ্যাসিস্ট্যান্ট এবং ডাটা এন্ট্রি অপারেটর (DEO in C&AG ছাড়া) পদগুলির জন্য যে কোন শাখায় উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হতে হবে।

কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল অফিসে (C&AG) ডাটা এন্ট্রি অপারেটর Grade- A পদের জন্য গণিত বিষয় সহ বিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হতে হবে।

বয়স:

SSC CHSL Examination 2021 এর বিভিন্ন পদে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স হতে হবে 01/01/2022 এর হিসাবে 18 থেকে 27 বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের সর্বোচ্চ সীমায় ছাড় পাবেন, বিস্তারিত জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখতে অনুরোধ করা হচ্ছে।

বেতন:

লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC)/ জুনিয়ার সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট (JSA):

পে লেভেল 2 অনুযায়ী  বেতন 19,900/- থেকে 63,200/- টাকা।

পোস্টাল অ্যাসিস্ট্যান্ট (PA)/ সর্টিং অ্যাসিস্ট্যান্ট (SA):

পে লেভেল 4 অনুযায়ী বেতন 25,500/- থেকে 81,100/- টাকা।

ডাটা এন্ট্রি অপারেটর (DEO):

পে লেভেল 4 অনুযায়ী বেতন 25,500/- থেকে 81,100/- টাকা এবং পে লেভেল 5 অনুযায়ী বেতন 29,200/- থেকে 92,300/- টাকা।

ডাটা এন্ট্রি অপারেটর (DEO Grade-A ):

পে লেভেল 4 অনুযায়ী বেতন 25,500/- থেকে 81,100/- টাকা ।

আবেদন ফি:

প্রার্থীদের আবেদন ফি দিতে হবে 100 টাকা। SC/ ST/Women/PWD/Ex-Serviceman প্রার্থীদের কোন আবেদন ফি জমা দিতে হবে। আবেদন ফি জমা করতে পারবেন অনলাইনের মাধ্যমে।

আবেদন পদ্ধতি:

ইচ্ছুক এবং যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবেন সরাসরি অনলাইনে স্টাফ সিলেকশন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে। আবেদন শুরু হয়েছে 01/02/2022 তারিখ থেকে। আবেদন করার শেষ দিন 07/03/2022 তারিখ। অনলাইনে আবেদন করার জন্য নতুন প্রার্থীদের প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন সম্পূর্ণ হলে আবেদনকারীর মোবাইল নম্বর এবং ইমেইল আইডি তে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড পাওয়া যাবে। এরপর রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে আবেদন করতে হবে। যেসব প্রার্থীদের আগে থেকে রেজিস্ট্রেশন করা আছে তাদের ক্ষেত্রে নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে না। আগের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে আবেদন করতে পারবেন।

প্রার্থী নিয়োগ পদ্ধতি:

নিয়োগ করা হবে মোট তিনটি ধাপে। টিয়ার- I: কম্পিউটার বেসড এক্সামিনেশন, টিয়ার- II: পেন এন্ড পেপার মোড এক্সাম (ডেস্ক্রিপটিভ পেপার) এবং টিয়ার- III:  স্কিল টেস্ট / টাইপিং টেস্ট।

Exam Pattern of SSC CHSL Examination 2021:

টিয়ার- I: কম্পিউটার বেসড এক্সামিনেশন:

টিয়ার ওয়ানে প্রশ্ন হবে মোট 100 নম্বরের অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের, থাকবে জেনারেল ইন্টেলিজেন্স (25টি প্রশ্ন, 50 নম্বর), ইংলিশ ল্যাঙ্গুয়েজ (25টি প্রশ্ন, 50 নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (25টি প্রশ্ন, 50 নম্বর) এবং জেনারেল অ্যাওয়্যারনেস (25টি প্রশ্ন, 50 নম্বর)। প্রশ্ন হবে ইংরেজি ও হিন্দিতে। নেগেটিভ মার্কিং আছে। এক-একটি ভুল উত্তরের জন্য 0.50 নম্বর করে কাটা হবে। পরীক্ষার সময়সীমা 60 মিনিট (এক ঘন্টা)।

টিয়ার- II:  পেন এন্ড পেপার মোড এক্সাম (ডেস্ক্রিপটিভ পেপার):

টিয়ার ওয়ান পরীক্ষায় উত্তীর্ণ হলে টিয়ার টু দিতে পারবেন। টিয়ার টু তে পেন এন্ড পেপার মোড পরীক্ষা হবে ডেস্ক্রিপটিভ টাইপের। মোট 100 নম্বরের পরীক্ষা হবে। পরীক্ষায় থাকবে Essay/Letter/Application/Precis রাইটিং। লিখতে হবে হিন্দি অথবা ইংলিশে। পরীক্ষার সময়সীমা 60 মিনিট (এক ঘন্টা) 

টিয়ার- III: স্কিল টেস্ট / টাইপিং টেস্ট:

টিয়ার টু পরীক্ষায় উত্তীর্ণ হলে টিয়ার ত্রি দিতে পারবেন। টিয়ার ত্রি তে ডাটাএন্ট্রি এবং টাইপিং টেস্ট দিতে হবে।

বিস্তারিত পরীক্ষার সিলেবাস সম্পর্কে জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখতে অনুরোধ করা হচ্ছে।


👉অফিসিয়াল ওয়েবসাইট

👉অফিসিয়াল নোটিফিকেশন 

👉রেজিস্ট্রেশন লিংক



সরকারি, বেসরকারি , পার্টটাইম চাকরির আপডেট পেতে, বিভিন্ন বিষয়ের GK এবং কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় পড়তে Tathya Point এর FACEBOOK পেইজ টি Like এবং Follow  করুন এবং Telegram চ্যানেল টি JOIN এবংSubscribe করুন।


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.