Type Here to Get Search Results !

রাজ্যে কয়েক হাজার ছেলে মেয়ের নার্সিং এর ট্রেনিং

 


WBJEEB ANM & GNM Common Entrance Examinations 2022: পশ্চিমবঙ্গের বিভিন্ন Govt./Private/Self Finance নার্সিং কলেজ এ  2022-23 একাডেমিক সেশন এ  অক্সিলারি নার্সিং ও মিড্ওয়াইফারি (ANM) এবং জেনারেল নার্সিং ও মিড্ওয়াইফারি (GNM) কোর্স এ এডমিশন এর জন্য জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পুরুষ এবং মহিলা উভয়েই আবেদন করতে পারবেন। অক্সিলারি নার্সিং ও মিড্ওয়াইফারি (ANM) এ শুধুমাত্র মহিলা রাই আবেদন করতে পারবেন এবং জেনারেল নার্সিং ও মিড্ওয়াইফারি (GNM) এ পুরুষ এবং মহিলা উভয়েই আবেদন করতে পারবেন। West Bengal Joint Entrance Examinations Board (WBJEEB) এই টেস্ট টি সম্পূর্ণ করবে ( Common Entrance Test ANM(R) & GNM-2022) । জয়েন্ট এন্ট্রান্স এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা (Merit List) প্রকাশ করা হবে। প্রত্যেক প্রার্থী নিজের নিজের Rank ডাউনলোড করতে পারবেন। ANM & GNM এর জন্য 2 টি আলাদা মেধা তালিকা প্রকাশ করা হবে। ANM কোর্স টির মেয়াদ 02 বছর এবং GNM  কোর্স টির মেয়াদ 03 বছর।

 

গুরুত্বপূর্ণ তারিখ :

অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে 11/01/2022 তারিখ থেকে। আবেদন করার শেষ দিন 28/01/2022 তারিখ (Till 6 PM)।

West Bengal ANM(R) & GNM Common Entrance Test - 2022 টি অনুষ্ঠিত হবে 11/06/2022 (শনি বার) এবং 12/06/2022 (রবি বার)।

পশ্চিম বঙ্গের সমস্ত জেলাতে একাধিক পরীক্ষা কেন্দ্র থাকবে। পরীক্ষা হবে অফলাইনে অর্থাৎ OMR শিট এর মাধ্যমে। আবেদন করতে হবে শুধু মাত্র অনলাইন এ West Bengal Joint Entrance Examinations Board এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে। আবেদনের লিংক শেষে দেওয়া আছে।

যোগ্যতা :

WBJEEB ANM & GNM Joint Entrance Examinations 2022 qualification:

ANM:

প্রার্থীকে যেকোনো স্বীকৃত বোর্ড অথবা কাউন্সিল থেকে ইংরেজি বিষয় সহ উচ্চ মাধ্যমিক (10+2) উত্তীর্ণ হতে হবে ।

আবেদনের জন্য প্রার্থীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে এবং পশ্চিম বঙ্গের অন্তত 05 বছরের স্থায়ী বাসিন্দা হতে হবে।

GNM:

(i). প্রার্থীকে যেকোনো স্বীকৃত বোর্ড অথবা কাউন্সিল থেকে মিনিমাম 40% নম্বর সহ উচ্চ মাধ্যমিক (10+2) উত্তীর্ণ হতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ইংরেজি বিষয়ে 40% নম্বর থাকতে হবে।

অথবা

(ii). প্রার্থীকে ANM হিসাবে রেজিস্টার করা থাকতে হবে।

অথবা

(iii). Health Care Science বিষয়ের ভোকেশনাল শাখায় ইংরেজি বিষয় সহ 4০% নম্বর নিয়ে উচ্চ মাধ্যমিক (10+2) উত্তীর্ণ হতে হবে।

আবেদনের জন্য প্রার্থীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে এবং পশ্চিম বঙ্গের অন্তত 05 বছরের স্থায়ী বাসিন্দা হতে হবে।

 

বয়সসীমা :

WBJEEB ANM & GNM Common Entrance Examinations 2022 Age:

আবেদনের জন্য প্রার্থীর বয়স হতে হবে 31/12/2022 এর হিসাবে 17 থেকে 35 বছরের মধ্যে।

পরীক্ষা ফী :

SC/ST/OBC-A/OBC-B/Orphan প্রার্থীদের : 300 টাকা।

বাকি সমস্ত প্রার্থীদের : 400 টাকা।

শুধুমাত্র অনলাইন এ Net Banking  / DEBIT Card / Credit Card  এর মাধ্যমে পরীক্ষা ফী দিতে পারবেন।

 

Exam Pattern & Syllabus:

পরীক্ষা হবে অফলাইনে অর্থাৎ OMR শিট এর মাধ্যমে। বাংলা এবং ইংরেজিতে প্রশ্ন হবে। মোট 100 টি প্রশ্ন থাকবে। মাল্টিপল চয়েস টাইপ এর প্রশ্ন হবে। উত্তর ভুলে নেগেটিভ মার্কস পাবেন । সময় 01 ঘন্টা 30 মিনিট। English  Grammar এবং Logical Reasoning এর প্রশ্ন ইংরেজিতে হবে।

 


আবেদন পদ্ধতি:

ইচ্ছুক প্রার্থীরা কেবল মাত্র অনলাইন এই আবেদন করতে পারবেন শুধু মাত্র West Bengal Joint Entrance Examinations Board এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে। আবেদন করার জন্য প্রার্থীর অবশ্যই চালু Email Id এবং Mobile No থাকতে হবে।সমস্ত কমিউনিকেশন আপনার Email Id এবং Mobile No এই হবে। Signature এবং Photo Jpeg/jpg  ফরমেট এ আপলোড করতে হবে। Signature এর সাইজ হবে 4 থেকে 30 KB এর মধ্যে এবং Photo এর সাইজ হবে 10 থেকে 200 KB এর মধ্যে। যদি কোনো ডকুমেন্টস আপলোড করতে হয় তাহলে সেটি PDF ফরম্যাটে আপলোড করতে হবে, সাইজ হবে 50 থেকে 300 KB এর মধ্যে।

👉👉 Application Process:  Click Here PDF

আরও বিশদে জানতে এবং অনলাইন আবেদন করতে অফিসিয়াল নোটিফিকেশন দেখতে অনুরোধ করা হচ্ছে।

👉অফিসিয়াল ওয়েবসাইট

👉অফিসিয়াল নোটিফিকেশন 

👉রেজিস্ট্রেশন লিংক



সরকারি, বেসরকারি , পার্টটাইম চাকরির আপডেট পেতে, বিভিন্ন বিষয়ের GK এবং কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় পড়তে Tathya Point এর FACEBOOK পেইজ টি Like এবং Follow  করুন এবং Telegram চ্যানেল টি JOIN এবংSubscribe করুন।



Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.