Type Here to Get Search Results !

কেন্দ্রীয় সরকারে কয়েক হাজার কর্মী নিয়োগ । SSC CGL Examination 2021-2022

 


Staff Selection Commission Combined Graduate Level Examination 2021: স্টাফ সিলেকশন কমিশন কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল পরীক্ষা, 2021 এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। করোনা কালে সমস্ত চাকরি পরীক্ষার মতো SSC এরও বিভিন্ন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশে দেরি হয়েছে। তাই এই নিয়োগের পরীক্ষা 2022 সালে অনুষ্ঠিত হলেও SSC CGL Examination 2021 এই নামেই অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় সরকারের মিনিস্ট্রি সহ বিভিন্ন দপ্তরের গ্রুপ- বি গেজেটেড/নন-গেজেটেড এবং সি পদে এই নিয়োগ গুলি করা হবে। যেকোনো শাখায় স্নাতক উত্তীর্ণ প্রাথীরা আবেদন করতে পারবেন। অনলাইনের মাধ্যমে আবেদন শুরু হয়েছে 23/12/2021 তারিখ থেকে। আবেদন করার শেষ দিন 23/01/2022 তারিখ। এই নিয়োগের Advertisment Examination Notice No.-  3/6/2021-P&P-I (Vol.-I). বিস্তারিত নিচে আলোচনা করা হলো।

যেসব পদে এই নিয়োগ গুলি করা হবে তার বিবরণ নিচে দেয় হলো:

গ্রুপ- বি গেজেটেড :

পদের নাম: অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার, অ্যাসিস্ট্যান্ট একাউন্টস অফিসার।

বয়স: 18 থেকে 30 বছর।

গ্রুপ- বি:

পদের নাম: অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (ইন্টেলিজেশন ব্যুরো), অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (মিনিস্ট্রি অব ইলেক্ট্রনিক্স এন্ড ইনফরমেশন টেকনোলজি), অ্যাসিস্ট্যান্ট (অন্যান্য মন্ত্রক), অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (অন্যান্য মন্ত্রক), ইন্সপেক্টর (সিজিএসটি এন্ড সেন্ট্রাল এক্সাইজ), ইন্সপেক্টর (প্রিভেন্টিভ অফিসার), ইন্সপেক্টর  (এগ্জামিনার), অ্যাসিস্ট্যান্ট এনফোর্সমেন্ট অফিসার, ইন্সপেক্টর(পোস্ট ডিপার্টমেন্ট), ইন্সপেক্টর (নারকোটিকস), অ্যাসিস্ট্যান্ট/সুপারিন্টেন্ডেন্ট (ইন্ডিয়ান কোস্ট গার্ড), অ্যাসিস্ট্যান্ট (এনসিল্যাট), রিসার্চ অ্যাসিস্ট্যান্ট(ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন), ডিভিশনাল একাউন্ট্যান্ট (ক্যাগ), সাব-ইন্সপেক্টর (ন্যাশনাল ইনভেস্টিগেটিং এজেন্সি), স্ট্যাটিস্টিক্যাল ইনভেস্টিগেটর গ্রেড-II

বয়স: 18 থেকে 30 বছর।

পদের নাম: অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (সেন্ট্রাল সেক্রেটারিয়েট সার্ভিস), অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (রেলওয়ে মিনিস্ট্রি), অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (মিনিস্ট্রি অফ এক্সটার্নাল অ্যাফেয়ার্স), অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (এএফএইচকিউ), অ্যাসিস্ট্যান্ট (অন্যান্য মন্ত্রক), সাব-ইন্সপেক্টর (সিবিআই) ।

বয়স: 20 থেকে 30 বছর।

পদের নাম:  জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার ।

বয়স: 18 থেকে 32 বছর।

গ্রুপ- সি:

পদের নাম: অডিটর (ক্যাগ), অডিটর (অন্যান্য মন্ত্রক), অডিটর (অফিসার), অ্যাকাউন্ট্যান্ট (ক্যাগ), অ্যাকাউন্ট্যান্ট (অন্যান্য দপ্তর), আপার ডিভিশন ক্লার্ক (ইলেক্ট্রনিক্স, এন্ড ইনফরমেশন টেকনোলজি), সিনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট (কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তর), ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট (সিবিডিটি), ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট (সিবিআইসি), সাব-ইন্সপেক্টর (সেন্ট্রাল ব্যুরো অব নারকোটিকস)

বয়স: 18 থেকে 27 বছর।

পদের নাম:  ইন্সপেক্টর অব ইনকাম ট্যাক্স (সি বি ডি টি)

বয়স: 18 থেকে 30 বছর।

উপরের সমস্ত পদেই বয়স হতে হবে 01/01/2022 তারিখের হিসাবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের উর্দ্ধসীমায় ছাড় পাবেন।

শূন্যপদ:

কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশন অফিসিয়াল বিজ্ঞতিতে শূন্যপদের সংখ্যা প্রকাশ করেনি। তবে অনুমান করা হচ্ছে শূন্যপদের সংখ্যা বেশ কয়েক হাজার হতে পারে।

শিক্ষাগত যোগ্যতা:

অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার / অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার: এই পদের ক্ষেত্রে যোগ্যতা চাওয়া হয়েছে যেকোনো স্বীকৃত ইউনিভার্সিটি / ইনস্টিটিউট থেকে স্নাতক ডিগ্রি উত্তীর্ণ হতে হবে।

কাঙ্খিত যোগ্যতা: চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অথবা কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট অথবা কোম্পোনি সেক্রেটারিশিপ অথবা কমার্স / বিজনেস স্টাডিজ / বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (ফিনান্স) অথবা বিজনেস ইকোনমিক্সে মাস্টার ডিগ্রি থাকতে হবে।

জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার: এই পদের ক্ষেত্রে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি / ইনস্টিটিউট থেকে যেকোনো বিষয়ে স্নাতক ডিগ্রি (দ্বাদশ শ্রেণি স্তরে ম্যাথমেটিক্সে অন্তত 60 শতাংশ নম্বর থাকতে হবে) অথবা কোনো স্বীকৃত ইউনিভার্সিটি / ইনস্টিটিউট থেকে স্ট্যাটিস্টিক্স একটি বিষয় সহ যেকোনো বিষয়ে স্নাতক ডিগ্রি উত্তীর্ণ হতে হবে।

স্ট্যাটিস্টিক্যাল ইনভেস্টিগেটর: এই পদের ক্ষেত্রে স্ট্যাটিস্টিক্স একটি বিষয় নিয়ে যেকোনো শাখায় স্নাতক ডিগ্রি উত্তীর্ণ হবে হবে। স্নাতক স্তরে প্রতি বর্ষে এবং সেমিস্টারে স্ট্যাটিস্টিক্স বিষয় পড়ে থাকতে হবে।

অ্যাসিস্ট্যান্ট ইন ন্যাশনাল কোম্পানি ল এপিলেট ট্রাইব্যুনাল(NCLAT): এই পদের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয় / ইনস্টিটিউট থেকে স্নাতক ডিগ্রি।

কাঙ্খিত যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইনে ডিগ্রি।

রিচার্চ অ্যাসিস্ট্যান্ট ইন ন্যাশনাল হিউমেন রাইটস কমিশন (NHRC): এই পদের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয় / ইনস্টিটিউট থেকে স্নাতক ডিগ্রি।

কাঙ্খিত যোগ্যতা:  স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন বা হিউমেন রাইটস বিষয়ে ডিগ্রি। যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় / স্বীকৃত গবেষণা প্রতিষ্ঠান থেকে ন্যূনতম এক বছরের গবেষণার অভিজ্ঞতা।

উপরের পদগুলি বাদে বাকি সমস্ত পদগুলির ক্ষেত্রে যোগ্যতা চাওয়া হয়েছে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে যেকোনো শাখায় স্নাতক  ডিগ্রি পাস।

ইনস্পেক্টর এবং সাব-ইনস্পেক্টর পাশের জন্য শারীরিক যোগ্যতা চাওয়া হয়েছে তা জানার জন্য অফিসিয়াল নোটিফিকেশনটি দেখতে অনুরোধ করা হচ্ছে।

 

প্রার্থী নিয়োগ পদ্ধতি:

নিয়োগ করা হবে মোট চারটি ধাপে। টায়ার- I: কম্পিউটার বেসড এক্সামিনেশন, টায়ার- II: কম্পিউটার বেসড এক্সামিনেশন, টায়ার- III:  পেন এন্ড পেপার মোড এক্সাম (ডেস্ক্রিপটিভ পেপার),  টায়ার- IV: কম্পিউটার টেস্ট / ডাটা এন্ট্রি টেস্ট।

Scheme of SSC CGL Examination 2021:

 

টায়ার- I: কম্পিউটার বেসড এক্সামিনেশন:

 


টায়ার- II: কম্পিউটার বেসড এক্সামিনেশন:

 


টায়ার- III:  পেন এন্ড পেপার মোড এক্সাম (ডেস্ক্রিপটিভ পেপার):

 


টায়ার- IV: কম্পিউটার টেস্ট / ডাটা এন্ট্রি টেস্ট:

কম্পিউটার প্রফিসিয়েন্সি টেস্ট (CPT) এবং ডাটা এন্ট্রি স্পিড টেস্ট (DEST) নেওয়া হবে।

 

আবেদন ফি:

 আবেদন ফি দিতে হবে 100 টাকা। SC/ ST/ PwBD/ Ex-Servicemen/ Female প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না।  অনলাইনে ক্রেডিট / ডেবিট কার্ড / নেট ব্যাঙ্কিং / ইউপিআই এবং অফলাইনে  SBI চালানের মাধ্যমে এসবিআইয়ের যে-কোনো শাখায় নগদে ফি দেওয়া যাবে। অনলাইনে ফী জমা দেওয়ার শেষ দিন 25-01-2022 তারিখ। অফলাইনে জমা করতে চাইলে চালান জেনারেট করবার শেষ দিন 26-01-2022 তারিখ এবং চালানের মাধ্যমে ফী জমা দেওয়ার শেষ দিন 27-01-2022  তারিখ।

 

আবেদন পদ্ধতি:

ইচ্ছুক এবং যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবেন সরাসরি অনলাইনে স্টাফ সিলেকশন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে। আবেদন শুরু হয়েছে 23/12/2021 তারিখ থেকে। আবেদন করার শেষ দিন 23/01/2022 তারিখ। অনলাইনে আবেদন করার জন্য নতুন প্রার্থীদের প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন সম্পূর্ণ হলে আবেদনকারীর মোবাইল নম্বর এবং ইমেইল আইডি তে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড পাওয়া যাবে। এরপর রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে আবেদন করতে হবে। যেসব প্রার্থীদের আগে থেকে রেজিস্ট্রেশন করা আছে তাদের ক্ষেত্রে নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে না। আগের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে আবেদন করতে পারবেন। আবেদন করার সময় যে ফটোটি আপলোড করতে হবে তার মধ্যে যেন ফটো তোলার তারিখ উল্লেখ থাকে। 


👉অফিসিয়াল ওয়েবসাইট

👉অফিসিয়াল নোটিফিকেশন 

👉রেজিস্ট্রেশন লিংক 



সরকারি, বেসরকারি , পার্টটাইম চাকরির আপডেট পেতে, বিভিন্ন বিষয়ের GK এবং কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় পড়তে Tathya Point এর FACEBOOK পেইজ টি Like এবং Follow  করুন এবং Telegram চ্যানেল টি JOIN এবংSubscribe করুন।


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.