Type Here to Get Search Results !

CTET - সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট এ বড় পরিবর্তন হতে চলেছে। বিস্তারিত দেখুন।

 


CTET অর্থাৎ সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট এ  বড় পরিবর্তন হতে চলেছে। কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (CBSE) একটি অফিসিয়াল নোটিশ জারি করে এই বিষয়ে তথ্য দিয়েছে। CBSE জানিয়েছে যে CTET 2021 এর পরীক্ষার প্যাটার্নও আলাদা হবে। এবার আর অফলাইন মোডে পরীক্ষা নেওয়া হবে না। অনলাইন মোডে পরীক্ষা নেওয়া হবে।

CBSE অর্থ্যাৎ কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড  CTET 2021 যে পরিবর্তন গুলি করেছে তা জাতীয় শিক্ষা নীতি (NEP 2020) মেনেই করা হয়েছে। প্রকৃতপক্ষে, নতুন শিক্ষানীতির অধীনে শিক্ষা খাতে অনেক পরিবর্তন আনা হচ্ছে, তাই একজন শিক্ষকের যোগ্যতা যাচাই করার জন্য CTET পরীক্ষায় পরিবর্তন আনা হচ্ছে। প্রশ্নগুলি এমনভাবে করা হবে যাতে প্রার্থীদের ফ্যাকচুয়াল নলেজ এর পরিবর্তে ক্রিটিকাল থিংকিং, প্রব্লেম সলভিং, রিসনিং, কনসেপ্ট আন্ডারস্ট্যান্ডিং এবং এপ্লিকেশন নলেজ এর মূল্যায়ন করা যায়। প্রার্থীদের নতুন CTET প্যাটার্ন বোঝার জন্য CBSE নতুন sample paper এবং ব্লুপ্রিন্টও প্রকাশ করবে।

CBSE জানিয়েছে যে ডিসেম্বর 2021 / জানুয়ারী 2022 এ অনুষ্ঠিত CTET পরীক্ষা অনলাইন মোডে নেওয়া হবে। বোর্ড বলছে যে এর থেকে শিক্ষকরাও কম্পিউটার এবং ইন্টারনেট বান্ধব হতে পারবে। এছাড়াও, এটি সময় এবং কাগজের সাশ্রয় করবে এবং ফলাফলও শীঘ্রই প্রকাশিত হবে।

গত বছরের পরীক্ষা চলতি বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত হয়েছিল। COVID 19 এর কারণে, পরীক্ষাটি বছরে একবারই পরিচালিত হয়েছিল, তারপর এই পরীক্ষার পেপার ওয়ান এবং পেপার টু দুটিতে  মোট 26 লক্ষ প্রার্থী পরীক্ষা দিয়েছিলো। এর আগে জুলাই এবং ডিসেম্বরে বছরে দুবার পরীক্ষা অনুষ্ঠিত হতো। কয়েকদিন আগেই CBSE বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছে যে TET এর স্বীকৃতি এখন সাত বছরের পরিবর্তে আজীবনের জন্য করা হয়েছে।

প্রার্থীদের CTET পরীক্ষার নতুন ধরণ সম্পর্কে সচেতন করার জন্য CBSE প্রতিটি জেলায় সুবিধা কেন্দ্র (facilitation centres) স্থাপন করবে। এখানে CTET এর অনলাইন মক টেস্ট অনুশীলনের সুযোগ থাকবে। এর জন্য কোন ফি নেওয়া হবে না।

পরবর্তী CTET 2021 এর জন্য আবেদন ফর্ম পূরণের সময়সূচি শীঘ্রই CTET ওয়েবসাইট, www.ctet.nic.in- এ প্রকাশ করা হবে।


সরকারি, বেসরকারি , পার্টটাইম চাকরির আপডেট পেতে, বিভিন্ন বিষয়ের GK এবং কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় পড়তে Tathya Point এর FACEBOOK পেইজ টি Like এবং Follow  করুন এবং Telegram চ্যানেল টি JOIN এবংSubscribe করুন।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.