Type Here to Get Search Results !

Digital Ration কার্ড কি অতীত হতে চলেছে ? E-Ration কার্ড চালু করতে চলেছে রাজ্য সরকার

 

ডিজিটালডেস্ক: সাধারণ মানুষের সুবিধায় এবার ই-রেশন কার্ড (E-Ration card) চালু করতে চলেছে রাজ্য সরকার। খাদ্য ও সরবরাহ দপ্তর (Food and supply department) গত ১৩/০১/২০২১ বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে একথা জানিয়েছে। E-Ration card কার্ডের সাহায্যে এবার থেকে হাতে রেশন কার্ড না থাকলেও রেশন দোকান থেকে খাদ্যসামগ্রী নিতে কোনো সমস্যা হবে না। শুধুমাত্র E-Ration card এর রেজিস্টার্ড নম্বরটি বললেই গ্রাহককে রেশন দিয়ে দিতে পারবেন ডিলার। ডিজিটাল রেশন কার্ড এ আপনি যা সুবিধা পেতেন ই-রেশন কার্ডেও সেই একই সুবিধা পাবেন। কাজে আরো দ্রুততা এবং খাদ্য সরবরাহ ব্যবস্থাকে আরও সহজ করার উদ্দেশ্যেই E-Ration কার্ডের ভাবনা খাদ্যভবনের।

ডিজিটাল রেশন কার্ডের (DRC) কথা ঘোষণা আগেই করেছিল রাজ্য সরকার, তার কাজ এখনও চলছে। বেশ কিছু সমস্যার কারণে Digital Ration  কার্ড সবাই এখনও পাননি। তাই এবার সেই সমস্যার সমাধানেই ডিজিটাল রেশন কার্ড তুলে ই-রেশন কার্ড আনছে খাদ্য দপ্তর। আগের মতো কাগজের রেশন কার্ড সঙ্গে না থাকলেও এখন রেশন পেতে সমস্যা হবে না। আপনার মোবাইল এ থাকা ডাউনলোড করা পিডিএফ ফর্ম্যাটের E-Ration কার্ড টি দেখালেই আপনি রেশন পেয়ে যাবেন।

Aadhaar নম্বর এবং mobile নম্বর আপনার রেশন কার্ড এর সাথে লিংক করা থাকলেই আপনি E-Ration card এর জন্য আবেদন করতে পারবেন। খাদ্যদপ্তরের নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে ই-রেশন কার্ডের জন্য আবেদন জানিয়ে অনলাইনে ফর্ম পূরণ করলেই একটি ওটিপি (OTP) আসবে আপনার মোবাইলে। তার ভেরিফিকেশন করার পর গ্রাহক হিসেবে আপনি একটি নির্দিষ্ট রেজিস্ট্রেশন নম্বর পাবেন সেটি পিডিএফ ফর্ম্যাটে ডাউনলোড করে নেবেন প্রিন্ট ও করে রাখতে পারেন। এরপর মোবাইলে রাখা পিডিএফ ফর্ম্যাটের কার্ডটি রেশন দোকানে দেখিয়ে সহজে সামগ্রী পেতে পারেন আপনি।

কিভাবে আবেদন করবেন তার বিস্তারিত Step by Step আমরা আপনাদেরকে তাড়াতাড়িই জানাবো। জানতে লাইক করুন আমাদের facebook পেজ টি। 


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.